Pocket Novel-এর WBP-র অন্তর্ভুক্ত হওয়ার উপায়

আপনি কি গল্প-উপন্যাস পড়ার পাশাপাশি লিখতেও ভালোবাসেন? লেখা প্রকাশ করার জন্য একটি ভালো প্রকাশনীর সন্ধান করছেন? নিজের লেখার নেশাকে আপনি পেশায় রূপান্তরিত করতে পারেন পকেট নভেলের হাত ধরে।  আপনার লেখা নভেল যদি Pocket Novel-এর WBP-এর অন্তর্ভুক্ত হয়ে যায় তাহলে আপনি নিজের গল্পকে খুব সহজেই পেশা হিসেবে বেছে নিতে পারেন।  ঠিক তার জন্য, “Pocket Novel” এই app টি আপনি যেকোনো app store থেকে ডাউনলোড করতে পারবেন। এটি সমস্ত লেখকদের জন্য একটি খোলা প্ল্যাটফর্ম, যেখানে লেখার জন্য আপনার কাছে কোনো মূল্য ধার্য্য করা হয়না। যেখানে আপনি নিজের লেখা গল্প বা উপন্যাস ধারাবাহিকভাবে প্রকাশ করতে পারবেন। Pocket Novel-এর WBP-র অন্তর্ভুক্ত হওয়ার জন্যে কিছু নিয়ম মেনে চলতে হয়, সেগুলি নিম্নরূপ।

বর্তমানে Pocket Novel সমস্ত লেখকদের কাছে এনে দিয়েছে আয় করার এক সুবর্ণ সুযোগ, তাঁদের Writers Benefit Program (WBP)-এর মাধ্যমে। আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে- তবে কি লিখলেই WBP-এর অন্তর্গত হয়ে টাকা পাওয়া যাবে? উত্তর হলো- না। তবে কি এই WBP? এবং আপনার লেখা এই WBP-এর অন্তর্গত করতে হলে কি কি করতে হবে? Pocket Novel-এর WBP-র অন্তর্ভুক্ত হওয়ার উপায়গুলি হল-

 স্বকীয়তা –

        প্রথমত WBP-এর অন্তর্ভুক্ত হতে হলে আপনাকে আপনার নিজস্ব ভাবনা থেকে গল্প লিখতে হবে, যা হবে স্বকীয়। কোনোরকম কপি করা লেখা WBP-এর অন্তর্গত হবেনা। আপনার নিজস্ব ভাবনাকে ফুটিয়ে তুলুন লেখার মাধ্যমে।  

ধারাবাহিক গল্প-

              একটি বড় মাপের ধারাবাহিক গল্প বা উপন্যাস লিখতে হবে। যার মোট শব্দসংখ্যা থাকবে ন্যূনতম ৩০,০০০ বা তার বেশি। এই ৩০,০০০ বা তার বেশি শব্দ আপনাকে অনেকগুলি পর্বে ভাগ করে লিখতে হবে। 

সক্রিয়তা-

           গল্পের অন্তত একটি করে পর্ব রোজ পাবলিশ করতে হবে। দিনে একাধিক পর্ব পাবলিশ করার ইচ্ছে আপনার। আপনি আপনার লেখার মাধ্যমে যত সক্রিয় থাকবেন,ততটাই সক্রিয় থাকবে আপনার পাঠকগণ। 

WBP-র অন্তর্ভুক্ত হওয়ার প্রারম্ভিক বোনাস-

           একমাস পর রোজ পর্ব পাবলিশ করার মাধ্যমে আপনার লেখা যদি ৩০,০০০ শব্দসংখ্যা পার করে এবং আপনার লেখার পারফরম্যান্স খুব ভালো থাকে,তবে আপনি কন্ট্রাক্ট সাইন করার মাধ্যমে প্রারম্ভিক বোনাস ৩,০০০টাকা পেতে পারেন।

WBP-র অন্তর্ভুক্ত হওয়ার মাসিক বোনাস

         এরপর রয়েছে মাসিক বোনাস। যেখানে আপনি পরবর্তী মাস থেকে সেই একই নভেলে রোজ পর্ব পাবলিশ করে মাসে ৩০,০০০-৫০,০০০ শব্দ লিখলে পাবেন ২,০০০ টাকা এবং ৫০,০০০ -এর বেশি শব্দ লিখলে পাবেন ৬,০০০ টাকা। যা সম্পূর্ণ পারফরম্যান্স ভিত্তিক।

WBP-র অন্তর্ভুক্ত হওয়ার সমাপ্তিবোনাস-

         আপনার নভেলটি যদি ২৫০ হাজার-৩৫০ হাজার শব্দে শেষ হয়,তবে বোনাস পাবেন ৫,০০০ টাকা। ৩৫০ হাজার-৫০০ হাজার শব্দে শেষ হয় তবে পাবেন ১০,০০০ টাকা। ৫০০ হাজার শব্দের বেশি হলে পাবেন ২৫,০০০ টাকা।

৫ দিনের বেশি মিস নয়-

           পেমেন্ট নেওয়ার জন্য একমাসে সর্বাধিক ৫ দিন চ্যাপ্টার পাবলিশ  মিস করা যেতে পারে। এর বেশি মিস করলে সেইমাসে WBP এর আওতাভুক্ত হওয়া যাবেনা।যথাসম্ভব কম মিস করার চেষ্টা করবেন। 

বিষয়ের সীমাবদ্ধতা –

             অবশ্যই মনে রাখবেন যে শুধু প্রাপ্তবয়স্কদের পড়বার যোগ্য লেখা বা কোনো ধর্মীয় লেখা এই প্লাটফর্মে গ্রহণ করা হয়না।এমন কিছু লিখবেননা যা পাঠকদের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করে। 

           এসব নিয়ম মেনে লেখা  বাধ্যতামূলক। তবে লেখার মান ও পাঠকদের চাহিদা আপনাকে অবশ্যই বুঝতে হবে। শব্দের বানান, ব্যকরণগত সঠিকতা, ভাষাশৈলী ইত্যাদি বিষয়গুলো আপনাকে লেখায় ধরে রাখতে হবে। এবং অবশ্যই কিভাবে আপনার লেখা বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছবে এবং পাঠকদের মন ছুঁয়ে যাবে- তা আপনাকে সবসময় খেয়াল রাখতে হবে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন – “অধিকার চেয়ে পাওয়া যায়না,কর্মের দ্বারা সৃষ্টি করতে হয়।” এক্ষেত্রেও আপনাকে তাই মাথায় রাখতে হবে। শুধুমাত্র নিজের খুশিমতো লিখে আপনি WBP-এর বিশেষাধিকার দাবি করতে পারেননা। নিজ লেখনীর গুনে ও পাঠকদের মন ছুঁয়ে আপনাকে তা অর্জন করতে হবে।

           নিম্নে কয়েকটি WBP- এর অন্তর্ভুক্ত নভেলের লিংক রইলো। যা পড়ে আপনার এইধরনের লেখা বিষয়ে কিছু ধারণা হতে পারে।

লাভার ভিলেন- https://2azs7.app.link/J6ZlQGUivpb

দুষ্টু মিষ্টি ভালোবাসা- https://2azs7.app.link/YO7iB7ejvpb

সম্পর্কের টান- https://2azs7.app.link/8WCrccpjvpb

মনের গুপ্তচর- https://2azs7.app.link/WUuhUTvjvpb


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *