লং-ফরম্যাট গল্প এবং প্লট উপস্থাপনের উপায় 

       একটা ছোট গল্প আর বড়ো গল্পের তফাৎ অনেক। একটি লং-ফরম্যাট গল্প এবং প্লট উপস্থাপনের   ক্ষেত্রে সবার প্রথমে যেই বিষয়টিতে নজর দিতে হয় সেটি হল সুন্দর করে একটি বিষয় উপস্থাপিত করা। একটি ছোট গল্পে আমরা সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে গল্পের মূল কেন্দ্রবিন্দুতে খুব তাড়াতাড়ি পৌঁছতে পারি কিন্তু একটি লং-ফরমেট বা উপন্যাস লেখার ক্ষেত্রে, গল্পের মূল কেন্দ্রবিন্দুতে পৌঁছনোর আগে আমাদের কয়েকটি বিষয় কে সুন্দর ভাবে উপস্থাপিত করতে হয় যাতে পাঠকদের সেই গল্পের চরিত্র,স্থান,পরিস্থিতি এবং পর্যায়ক্রমের ঘটনা কোন বিষয়ে কোন রকম সন্দেহ তৈরি না হয়। একটি সার্থক বড় গল্প লিখতে গেলে ঠিক এরকমই কিছু ছোট ছোট বিষয় কে সুন্দরভাবে ব্যাখ্যা করে উপস্থাপিত করতে হয়।

একটি লং-ফরম্যাট গল্প এবং প্লট সুন্দরভাবে ফুটিয়ে তোলার ক্ষেত্রে যে বিষয়গুলোর দিকে নজর রাখতে হয় সেগুলি হল নিম্নরূপ –

 প্রতিটি চরিত্রের সূক্ষ্ম প্রতিফলন –

একটি গল্পের অন্যতম প্রধান বিষয় হলো গল্পের চরিত্র এবং তাদের নাম। একটি গল্পের চরিত্রই প্রাথমিকভাবে পাঠকদের সেই গল্পের প্রতি আকৃষ্ট করে তোলে। তাই মনে রাখতে হবে যেন প্রতিটি চরিত্রের নাম খুব সহজ এবং নামের সাথে যেন চরিত্রের ব্যক্তিত্বের যথেষ্ট মিল থাকে। প্রথমে সেই চরিত্রের ব্যক্তিত্ব অর্থাৎ যদি একটি পজেটিভ চরিত্র হয় অথবা নেগেটিভ চরিত্র হয় সেটি সুন্দর করে ফুটিয়ে তুলতে হবে চরিত্রের ব্যাখ্যার মাধ্যমে। যাতে পাঠকেরা ক্রমবর্ধমান গল্পের সাথে চরিত্রের মিল খুঁজে পায়।

গল্পের ব্যাকড্রপ-এর বিস্তারিত বর্ণনা –

একটি গল্পের অন্যতম প্রধান বিষয় হলো ব্যাকড্রপ। গল্পের মূল বিষয় অনুযায়ী সঠিক পরিবেশ বা জায়গা নির্বাচন করতে হবে যাতে প্লটের সাথে সামঞ্জস্য বজায় থাকে। তা না হলে পাঠকেরা কাল্পনিক গল্পের প্রতি দ্রুত আকর্ষণ হারিয়ে ফেলবে। একটি ঘটনা ব্যাখ্যার আগে সেই ঘটনাটি পারিপার্শ্বিক পরিবেশ পরিস্থিতির সহজ-সরল ভাষায় সুন্দর ব্যাখ্যা করতে হবে। যাতে পাঠকেরা ক্রমবর্ধমান গল্পের সাথে মিল খুঁজে পায়।

বর্ণনার সাথে পর্যাপ্ত ডায়লগ ব্যবহার-

একটি গল্পের যখন কোন চরিত্র বা কোন ঘটনা সর্ম্পকে বিস্তারিত ব্যাখ্যা করা হবে তখন চরিত্র গুলির মধ্যে কথোপকথন অথবা ঘটে যাওয়া ঘটনার বর্ণনার জন্য সেই বিষয়কে কেন্দ্র করে পর্যাপ্ত ও সহজলভ্য ডায়লগ ব্যবহার করতে হবে। যাতে পাঠকেরা পূর্ববর্তী ও পরবর্তী ঘটনা আন্দাজ পেয়ে যায় গল্পের যে কোন প্রান্ত থেকে। 

লং-ফরম্যাট গল্প এবং প্লট সুন্দর করে লেখার ক্ষেত্রে ছোট ছোট ঘটনার ব্যবহার

গল্পের মধ্যে অসংখ্য ছোট ছোট ঘটনা ব্যবহার করতে হবে যা গল্পের ভীত সঠিক ও মজবুত ভাবে তৈরি করতে সাহায্য করবে । কারণ আমাদের মনে রাখতে হবে অসংখ্য ছোট ছোট ঘটনায় জন্ম দেয় একটি বড় ঘটনার। এবং অসংখ্য ছোট ছোট ঘটনা গল্পের চরিত্র, পরিবেশ, এবং ক্লাইমেক্স সফল ভাবে প্রতিষ্ঠিত করে।

অপ্রত্যাশিত একটি ক্লাইম্যাক্স –

গল্প লেখার সময় প্রধান যে কথাটি আমাদের মাথায় রাখতে হবে তা হলো অপ্রত্যাশিত প্লটের ব্যবহার। যা পাঠক কে শুধু অন্যভাবে ভাবতেই সাহায্য করবে তা নয় পাঠক যদি এক ভাবে ভেবে ঘটনাটি এগিয়ে নিয়ে যায় তাহলে তার চিন্তা ধারার পরিবর্তন ঘটাবে এবং গল্পটিকে আরও জনপ্রিয় করে তুলবে যার ফলে বহু সংখ্যক পাঠকের কাছে সাদরে গৃহীত হবে সেই গল্পটি। এক অন্যরকম ভালো লাগা সৃষ্টি করবে। আর পাঁচজনের থেকে নিজের গল্পকে একটু আলাদা করে তুলতে অপ্রত্যাশিত প্লটের ব্যবহার আবশ্যিক।

এই সব কটি বিষয় মাথায় রাখলে একটি ভালো বড় গল্প বা উপন্যাস লেখা সম্ভব। পাঠকের মন জয় করতে এবং কাল্পনিক চরিত্রদের জীবনের অঙ্গ বানাতে এই সবকটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ। কারন আজকের দিনে এই ছোট গল্পের ভিড়ে হারিয়ে যাওয়া নভেলকে একজন লেখকই পারেন নিজের লেখনীর মাধ্যমে বাঁচিয়ে রাখতে।


One response to “ লং-ফরম্যাট গল্প এবং প্লট উপস্থাপনের উপায় ”

  1. খুব ভালো লাগলো এটা জানতে পেরে যে গল্পে একটা অপ্রতাশীতো পল্টকে তুলে ধরলে পাঠক বেশি জড়িয়ে থাকবে গল্পের মধ্যে । আমি এটাই ভাবতাম গল্পের মোড় ঘুরি একটু চমক আনতে । কিন্ত ভয় লাগতো যে পাঠক আবার সেটা পছন্দ করবে কিনা । তবুও চেষ্টা করেছি নতুন কিছু চরিত্র এন্ট্রি করে গল্পটাকে এগিয়ে নিয়ে যেতে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *